1. mdabirhossain.6894@gmail.com : Abir Hossain : Abir Hossain
  2. info@diprohor.com : admin :
  3. bappi.kusht@gmail.com : Bappi Hossain : Bappi Hossain
  4. biplob.ice@gmail.com : Md Biplob Hossain : Md Biplob Hossain
  5. enamulkhanbd@yahoo.com : Enamul Khan : Enamul Khan
  6. mahedi988.bd@gmail.com : Mahedi Hasan : Mahedi Hasan
  7. mamunjp007@gmail.com : mamunjp007 :
  8. media.mrp24@gmail.com : এস এইচ এম মামুন : এস এইচ এম মামুন
  9. rakib.jnu.s6@gmail.com : Rakibul Islam : Rakibul Islam
  10. mdraselali95@gmail.com : Rasel Ali : Rasel Ali
  11. rockyrisul@gmail.com : Rocky Risul : Rocky Risul
  12. rouf4711@gmail.com : আব্দুর রউফ : আব্দুর রউফ
  13. sohan.acct@gmail.com : Sohanur Rahman : Sohanur Rahman
জাপানে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণে সেমিনার | দ্বিপ্রহর ডট কম
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

জাপানে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণে সেমিনার

ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৭৭ বার পঠিত

জাপানে তত্ত্বাবধানকারী সংস্থা এবং প্রেরণ সংস্থাগুলির মধ্যে “ম্যাচিং” শিরোনামে জাপানের কোম্পানি ও জনশক্তি নিয়োগকারী সংস্থা এবং বাংলাদেশের প্রেরক সংস্থার মধ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় ৩০০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

গত ৬ নভেম্বর সোমবার রাজধানী টোকিওর তোশি কাইকান হলে জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং জাপান ইন্টারন্যাশনাল ট্রেইনি অ্যান্ড স্কিলড ওয়ার্কার কো-অপারেশন অর্গানাইজেশন (JITCO) এর সহযোগিতায় “বাংলাদেশ- জাপানের জন্য দক্ষ মানব সম্পদের একটি উচ্চ সম্ভাবনাময় উৎস দেশ” শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। যা পরে একটি ম্যাচিং ইভেন্ট অনুষ্ঠিত হয়।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মো. জয়নাল আবেদীনের “বাংলাদেশ- জাপানের জন্য দক্ষ মানব সম্পদের উচ্চ সম্ভাবনাময় উৎস দেশ” শীর্ষক উপস্থাপনা শেষে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য রাখেন।

এরপরে জিটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট “বিশ্ব শ্রম বাজার এবং বৈদেশিক মানব সম্পদের বৈচিত্র্য” বিষয়ে একটি উপস্থাপনাও করেন।

রাষ্ট্রদূত তার স্বাগত বক্তব্যে বাংলাদেশ ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে “কৌশলগত অংশীদারিত্বে” উন্নীত করার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

তিনি আরও উল্লেখ করেন যে বৈচিত্রপূর্ণ অর্থনৈতিক খাতের সহযোগিতার পাশাপাশি এখন সময় এসেছে মানব সম্পদের দিকে মনোনিবেশ করার কারণ বাংলাদেশে প্রচুর দক্ষ জনশক্তি রয়েছে যা বিদেশে কর্মসংস্থানের জন্য পাঠানো যেতে পারে যেখানে জাপানে বিদেশী শ্রমিকের চাহিদা বাড়ছে। রাষ্ট্রদূত জাপানের জনশক্তি নিয়োগকারী কোম্পানি ও সংস্থাগুলোকে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের আহ্বান জানান।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (শ্রম) কেন এবং কীভাবে বাংলাদেশ জাপানের জন্য দক্ষ মানব সম্পদের সবচেয়ে সম্ভাবনাময় উৎস দেশ হতে পারে সে বিষয়ে একটি বিস্তারিত উপস্থাপনা করেন। তিনি জাপানের কোম্পানি ও শিল্পের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে যুবকদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণের জন্য বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগের কথাও উল্লেখ করেন।

জাপানে বাংলাদেশি কর্মীদের কিছু সাফল্যের গল্প দর্শকদের সামনে তুলে ধরা হয়, যা পরে তিনজন জাপানি অতিথি বাংলাদেশি শ্রমিকদের সম্পর্কে ইতিবাচক অভিজ্ঞতা শেয়ার করেন।

সেমিনারের পর জাপানের সুপারভাইজিং অর্গানাইজেশন (এসভিও) এবং বাংলাদেশের সেন্ডিং অর্গানাইজেশনের (এসও) মধ্যে চার ঘণ্টাব্যাপী একটি মিথস্ক্রিয়া ও ম্যাচিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। বাংলাদেশের মোট ৪৫টি প্রেরণকারী সংস্থা এবং জাপানের প্রায় ১২০টি তত্ত্বাবধায়ক সংস্থা ম্যাচিং ইভেন্টে অংশ নেয়।

উভয় পক্ষের দ্বারা আশা করা হচ্ছে যে এই ম্যাচিং ইভেন্টের ফলাফল হিসাবে SVO এবং SO-এর মধ্যে কিছু চুক্তি স্বাক্ষরিত হবে এবং এটি জাপানে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণের ক্ষেত্রে একটি মাইলফলক হবে।

সেমিনার ও ম্যাচিং প্রোগ্রামে দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও জিটকো কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দ্বিপ্রহর ডট কম-২০১৭-২০২০
Theme Dwonload From ThemesBazar.Com
themebazardiprohor11