1. mdabirhossain.6894@gmail.com : Abir Hossain : Abir Hossain
  2. info@diprohor.com : admin :
  3. bappi.kusht@gmail.com : Bappi Hossain : Bappi Hossain
  4. biplob.ice@gmail.com : Md Biplob Hossain : Md Biplob Hossain
  5. enamulkhanbd@yahoo.com : Enamul Khan : Enamul Khan
  6. mahedi988.bd@gmail.com : Mahedi Hasan : Mahedi Hasan
  7. mamunjp007@gmail.com : mamunjp007 :
  8. media.mrp24@gmail.com : এস এইচ এম মামুন : এস এইচ এম মামুন
  9. rakib.jnu.s6@gmail.com : Rakibul Islam : Rakibul Islam
  10. mdraselali95@gmail.com : Rasel Ali : Rasel Ali
  11. rockyrisul@gmail.com : Rocky Risul : Rocky Risul
  12. rouf4711@gmail.com : আব্দুর রউফ : আব্দুর রউফ
  13. sohan.acct@gmail.com : Sohanur Rahman : Sohanur Rahman
করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকবেন যেভাবে | দ্বিপ্রহর ডট কম
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:২১ অপরাহ্ন
শিরোনাম :
হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ (এগার) – কুকুরে কামড়ালে করণীয় হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ (দশ) – প্রাথমিক স্বাস্থ্য সেবা সম্পর্কিত কিছু তথ্য হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ (নয়) – পুড়ে যাওয়া (Burn) হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ (আট) – তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা বা প্রাথমিক স্বাস্থ্য প্রতিবিধানের মূলনীতি হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ সাত – তাৎক্ষণিক চিকিৎসা বলতে কি বোঝায় হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ ছয় – তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা বা প্রাথমিক স্বাস্থ্য প্রতিবিধানের প্রাধিকার হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ পাঁচ – গলায় দড়ি (Hanging) হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ চার – বিষক্রিয়া (Poisoing) হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ তিন – সর্প দংশন হঠাৎ অসুস্থতায় জরুরি চিকিৎসাঃ দুই – পানিতে ডোবা

করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ৩৩৫ বার পঠিত

চীনের উহান শহর থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। দিন দিনই বাড়ছে এ রোগে আক্রান্তের সংখ্যা। প্রাণঘাতী এ রোগে এরই মধ্যে মৃতের সংখ্যা কয়েক হাজার ছাড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনাভা্সইরাস সংক্রামক প্রকৃতির হওয়ায় খুব দ্রুত এটি গোটা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। এ রোগে আক্রান্তের মধ্যে সাধারণ ফ্লু’র মতোই জ্বর, কাশি, সর্দি, গলা ব্যথা, মাথা ব্যথা, হাঁচি এবং ক্লান্তি দেখা যায়। 

যেহেতু এ রোগের কোনো প্রতিষেধক নেই এ কারণে এ রোগ প্রতিরোধে সচেষ্ট হতে বলেছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে কয়েকটি বিষয় অনুসরণ করার পরামর্শ দিয়েছেন। যেমন- 

১. এ সময়ে ভ্রমণ করা থেকে বিরত থাকুন। বিশেষ করে কারও যদি ফ্লুর মতো লক্ষণ যেমন – কাশি, জ্বর, সর্দি বা হাঁচির মতো সমস্যা থাকে তাহলে যেকোন ধরনের ভ্রমণ থেকে দূরে থাকুন।

২. জনবহুল এলাকা এড়িয়ে চলুন।

৩. নিজের চিকিৎসা করান। আপনি যদি করোনা ভাইরাস সংক্রমিত কোনো দেশ থেকে আসেন এবং আপনার মধ্যে ফ্লু’য়ের লক্ষণ ও শ্বাস নিতে অসুবিধা দেখা হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

৪. যাদের ফ্লু বা সর্দির লক্ষণ রয়েছে তাদের থেকে দূরে থাকুন। কোনও ব্যক্তির সঙ্গে কথা বলার সময় দশমিক ৫ মিটার থেকে ২ মিটার দূরত্ব বজায় রেখে কথা বলুন।

৫. কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান, পানি বা হ্যান্ডওয়াশ দিয়ে ঘন ঘন হাত পরিষ্কার করুন। 

৬. বাড়ির চারপাশ, টেবিল, টয়লেট, কম্পিউটার, ল্যাপটপ, সুইচ এবং স্টেশনারি জিনিস পরিষ্কার করার জন্য জীবাণুনাশক ব্যবহার করুন। 

৭. মুখ এবং নাক ঢেকে রাখুন। আপনার যদি ফ্লু-এর মতো লক্ষণ থাকে, কাশি বা ঘন ঘন হাঁচি হয় তবে সবসময় টিস্যু ব্যবহার করুন এবং ব্যবহারের পর পর এটি ফেলে দিন। 

৮. বাইরে বের হওয়ার সময় মাস্ক ব্যবহার করুন। 

৯. কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন ।কেবলমাত্র সঠিকভাবে রান্না করা খাবার খান। সেই সঙ্গে রান্না না করা বা অর্ধেক রান্না করা খাবার বা মাংস জাতীয় খাবার এড়ানো উচিত। 

১০. অসুস্থ প্রাণীদের থেকে দূরে থাকুন। সূত্র : বোল্ড স্কাই

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দ্বিপ্রহর ডট কম-২০১৭-২০২০
Theme Dwonload From ThemesBazar.Com
themebazardiprohor11